পাইকগাছায় বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত

আপডেট: 03:59:27 07/08/2020



img
img

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : পাইকগাছার দেলুটি ইউনিয়নের চক্রিবক্রি বদ্ধ জলমহলের বাঁধ ভেঙে তিনটি গ্রাম প্লাবিত। ধানের বীজতলাসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামত করে প্লাবিত এলাকা রক্ষার চেষ্টা করছেন সাধারণ মানুষ।
উপজেলার দ্বীপ বেষ্টিত দেলুটি ইউনিয়নে সাইক্লোন আম্পানে শিবসা নদীর গেওয়াবুনিয়া ও কালিনগরের বাঁধ ভেঙে ব্যাপক এলাকা প্লাবিত হয়। যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই বুধবার দুপুরে জোয়ারের পানির চাপে চক্রিবক্রি বদ্ধ জলমহলের ক্ষতিগ্রস্ত বাঁধ ভেঙে গেওয়াবুনিয়া, পারমধুখালী ও চক্রিবক্রির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। যাতে আমন ধানের বীজতলা, মাছের ঘের, ফসলের ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘর-বাড়ি। পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার।
স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপনকুমার মণ্ডল জানান, খুলনার জনৈক আনাম চক্রিবক্রির ৩৭ একর জলমহলটিতে মাছ চাষ করে আসছেন। অথচ খালের উত্তর ও দক্ষিণ পাশে দুটি বাঁধ মেরামত না করায় বাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ফলে জোয়ারের পানির চাপে উত্তর পাশের বাঁধ ভেঙে তিনটি গ্রাম প্লাবিত হয়।
শুক্রবার সকালে ইউপি চেয়ারম্যান রিপন মণ্ডলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমে বাঁধটি মেরামত করা হয়। তবে এটি এখনো ঝুঁকির মধ্যে রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, জলমহলটির ইজারা বাতিল করা হয়েছে। ভাঙনকবলিত এলাকার রিপোর্ট প্রদানের জন্য কানুনগোকে পাঠানো হয়েছে। টেকসই বাঁধ মেরামতের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন