পাকিস্তানগামী চীনা জাহাজ আটকেছে ভারত

আপডেট: 09:39:24 20/02/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : পাকিস্তানগামী চীনের একটি জাহাজ আটক করেছে ভারত। মিসাইল লাঞ্চারের উপকরণ নিয়ে জাহাজটি করাচি বন্দরের দিকে যাচ্ছিল। গুজরাটের কান্দলা বন্দর কর্তৃপক্ষ সেটিকে আটক করে।
মেরিটাইম বুলেটিনের খবরে এ তথ্য জানানো হয়। খবরে বলা হয়, মিসাইল লাঞ্চারের বিপজ্জনক উপকরণ নিয়ে যাচ্ছিল ওই জাহাজটি। চীনা এই জাহাজটির নাম দুয়া সুই ইয়ুন। এটি নির্মিত হয়েছে ২০১১ সালে, হংকংয়ের বন্দরে।
বৃহস্পতিবার সামরিকবিষয়ক পত্রিকা ডিফেন্স অ্যাভিয়েশন পোস্টের প্রতিবেদনে বলা হয়, গত ৩ ফেব্রুয়ারি গুজরাটের কান্দলা বন্দরে জাহাজটিকে আটক করা হয়। বর্তমানে তাতে নিবিড়ভাবে তদন্ত চালানো হচ্ছে। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এই তদন্ত চালাচ্ছে।
জাহাজটি চীনের জিয়াংসু প্রদেশের জিয়াংইন বন্দর থেকে করাচির কাসিম বন্দরের দিকে যাচ্ছিল। কিন্তু পথে কান্দলা বন্দরের কাস্টমস কর্তৃপক্ষ জাহাজটিকে থামায়। পরবর্তীকালে ভারতের গোয়েন্দা সংস্থা এবং শীর্ষ পর্যায়ের নিরাপত্তা প্রতিষ্ঠানের নির্দেশে কান্দলা বন্দর কর্তৃপক্ষ জাহাজটিকে আটক করে।
ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট জানায়, জাহাজটিতে যেসব ক্ষেপণাস্ত্র উপকরণ পাওয়া গেছে সেগুলোর দৈর্ঘ্য ১৮ মিটার এবং প্রস্থ ৪ মিটার।
সূত্র : যুগান্তর