প্রাণসায়র খননে অনিয়ম, নাগরিক কমিটির প্রতিবাদ

আপডেট: 06:26:24 05/12/2020



img

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা শহরের মৃতপ্রায় প্রাণসায়র খাল খননে অনিয়মের প্রতিবাদ এবং শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পে ইছামতি নদীর সঙ্গে পুনঃসংযোগসহ ১৩ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
শনিবার সকালে সাতক্ষীরা শহরের পাকাপোলে নাগরিক কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।
নাগরিক নেতারা সাতক্ষীরা শহরের প্রাণসায়র খননে অনিয়মের অভিযোগ উপস্থাপন করে বলেন, খননের নামে খাল আগের চেয়ে আরো সরু করা হচ্ছে। ফলে খালের পানি ধারণ ক্ষমতা কমে যাওয়া ছাড়াও পানি নিষ্কাশনের ক্ষমতাও হ্রাস পাবে।
বক্তারা বলেন, সাতক্ষীরা শহরের জলাবদ্ধতা নিরসনে সম্প্রতি ৪৭৫ কোটি টাকার যে প্রকল্প গ্রহণ করা হয়েছে, গত দশ বছরে ওই প্রকল্পের প্রায় সব কাজই আরো একবার করা হয়েছে। কিন্তু তার কোনো সুফল পাওয়া যায়নি। এর প্রধান কারণ প্রবহমান নদী ইছামতির সঙ্গে অন্য নদীগুলো স্লুইস গেট দিয়ে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।  
মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মো. আনিসুর রহিম। অন্যদের বক্তব্য রাখেন প্রফেসর আব্দুল হামিদ, অ্যাড. শেখ আজাদ হোসেন বেলাল, মাধবচন্দ্র দত্ত, সুধাংশুশেখর সরকার, এম কামরুজ্জামান, অ্যাড. আল মাহামুদ পলাশ, ওবায়দুস সুলতান বাবলু, প্রভাষক ইদ্রিস আলী, মরিয়ম মান্নান, আবুল হোসেন, অ্যাড. প্রবীরকুমার মুখার্জী, ইয়ার আলী, মুনসুর রহমান, প্রভাষক মনিরুজ্জামান, অ্যাড. আবুল কালাম আজাদ প্রমুখ।
বক্তারা ইছামতির শাখা লাবণ্যবতী ও সাপমারার স্লুইস গেট অপসারণ করে মরিচ্চাপ ও খোলপেটুয়া নদীর সঙ্গে সংযোগ পুনঃস্থাপনের দাবি জানান।

আরও পড়ুন