ফের নেমেছে পারদ, বিস্তৃত হতে পারে শৈত্যপ্রবাহ

আপডেট: 07:51:38 23/01/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : প্রায় এক সপ্তাহ তাপমাত্রা কিছুটা বেশি ছিল। সঙ্গে ছিল ঘন কুয়াশা। এরপর গত সপ্তাহের শেষে এসে দুদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এরপর শুক্রবার সূর্যের দেখা পাওয়া গেলেও আজ শনিবার (২৩ জানুয়ারি) আবার নেমে গেছে থার্মোমিটারের পারদ।
দেশের তিন জেলার ওপর দিয়ে আবার বইতে শুরু করেছে শৈত্যপ্রবাহ। এটি আরো কিছু এলাকায় ছড়িয়ে পড়তে পারে। পাশাপাশি আগামী দুই থেকে তিনদিন এই ধরনের আবহাওয়াই বিরাজ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
রাঙামাটি, শ্রীমঙ্গল ও পঞ্চগড়ের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছি ও রাঙামাটির তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই আছে।
আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস। যা গত কয়েকদিনের মধ্যে সবচেয়ে কম। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ১৩,  ময়মনসিংহে ১৩ দশমিক ২, চট্টগ্রামে ১৩ দশমিক ২, সিলেটে ১২ দশমিক ৫, রাজশাহীতে  ১০ দশমিক ৬,  রংপুরে ১২, খুলনায়  ১২ দশমিক ৪ এবং  বরিশালে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা গত সপ্তাহের তুলনায় প্রায় ২ থেকে ৩ ডিগ্রি কম। সারাদেশের তাপমাত্রা ৯ থেকে ১৫ ডিগ্রির মধ্যেই অবস্থান করছে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, বাতাস কমে যাওয়ার কারণে বেড়ে গিয়েছিল কুয়াশা। পশ্চিমা লঘুচাপের প্রভাবে বৃষ্টি হচ্ছিল। এখন এসব কেটে গিয়ে আবারও বইছে উত্তরের হাওয়া। ফলে তাপমাত্রা কিছুটা নেমে গেছে। আগামী দুদিন এই অবস্থা থাকতে পারে। এরপর আবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।
তিনি জানান, দেশের কয়েকটি জেলায় এখন শৈত্যপ্রবাহ বইছে। এটি আরো এলাকায় ছড়িয়ে পড়তে পারে।
আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে দেশের কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। অন্যদিকে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। বাংলা ট্রিবিউন

আরও পড়ুন