বন্ধ পাটকল চালুর দাবি এনডিএফের

আপডেট: 03:03:49 23/09/2020



img

স্টাফ রিপোর্টার : বন্ধ পাটকল চালু, পাটের ন্যায্যমূল্য প্রদানসহ জাতীয় ও জনজীবনের জরুরি সমস্যা সমাধানে এবং করোনায় কর্মহীনদের কাজ, খাদ্য, চিকিৎসা ও রেশনিংয়ের দাবিতে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে প্রেসক্লাবের সামনে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট যশোর জেলা শাখা সমাবেশ করেছে।
বুধবার দুপুর ১২টায় ফ্রন্টের জেলা সহ-সভাপতি আশুতোষ বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা সম্পাদক হাফিজুর রহমান, কৃষক সংগ্রাম সমিতির জেলা যুগ্ম-সাধারণ সম্পাদক কামরুল হক লিকু, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা দপ্তর সম্পাদক কামরুজ্জামান রাজেস ও জাতীয় ছাত্রদলের অন্যতম নেতা মধুমঙ্গল বিশ্বাস।
সমাবেশে বক্তারা রাষ্টায়ত্ত পাটকলগুলো বন্ধের কঠোর সমালোচনা করে অবিলম্বে তা আধুনিকায়ন ও চালু করার জোর দাবি করেন।
তারা বলেন, সম্ভাবনাময় রাষ্ট্রীয় পাটকলসমূহ আইএমএফ ও বিশ্বব্যাংকের প্রেসক্রিপশনে প্রথমে ব্যক্তিমালিকানা, পরে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিশ্বের বৃহত্তম পাটকল আদমজী বন্ধ করে দেশীয় কাঁচামালের ওপর ভিত্তি করে গড়ে ওঠা রাষ্ট্রায়ত্ত পাটকল বিক্রির যাত্রা শুরু হয়। বর্তমান সময়েও ওই একই নীতি-নির্দেশনায় পরিকল্পিতভাবেই এই মিলগুলোকে চূড়ান্তভাবে বন্ধ করে দিয়ে ব্যক্তিমালিকানায় হস্তান্তর করার পথেই হাঁটা হচ্ছে। পাটকলসমূহ বন্ধ করে পাটের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল প্রায় এক কোটি মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে ফেলা হয়েছে। সরকারকে এই ধরনের সিদ্ধান্ত বাতিল করে পাটশিল্প ও এই শিল্পের শ্রমিকদের রক্ষা তথা জাতীয় স্বার্থ রক্ষার জন্য আহ্বান জানানো হয়।

আরও পড়ুন