বাঘারপাড়ায় কম্বাইন্ড হারভেস্টার পেলেন দুই কৃষক

আপডেট: 07:45:04 06/04/2021



img

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি : বাঘারপাড়ায় কৃষকদের মাঝে সরকারি ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। জাপানি প্রযুক্তির কুবোতা ‘হেড ফিডিং’ মেশিনের মাধ্যমে কৃষক স্বল্প শ্রমিক ও কম খরচে ধান কাটা, মাড়াই শেষে ঘরে তুলতে পারবেন।
আজ মঙ্গলবার ( ৬ এপ্রিল)  দুপুরে  উপজেলা পরিষদ চত্বরে স্থানীয় দুই কৃষকের হাতে দুটি কম্বাইন্ড হারভেস্টার মেশিনের চাবি তুলে দেওয়া হয়।
মেশিন পাওয়া দুই কৃষক হলেন, উপজেলার মহিরণ গ্রামের মিকছাদ আলী ও বাকড়ী গ্রামের রনজিৎকুমার বিশ্বাস।
বাঘারপাড়া কৃষি কর্মকর্তা রুহল আমীন জানান, এ বছরের উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভর্তুকিতে) এ উপজেলায় তিনজন কৃষককের মাঝে হারভেস্টার বিতরণ করা হবে। এর মধ্যে দুইজনকে আজ মেশিন দেওয়া হয়েছে।  একটি মেশিনের দাম ২৮ লাখ টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এ ছাড়াও ধান মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে এই হারভেস্টার মেশিন দিয়ে। এক একরের জন্য ডিজেল খরচ হবে মাত্র আট লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবেন।
মেশিন বিতরণকালে উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ, যশোর জেলা কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাহিদুল আমিন, উপ-পরিচালক বাদলচন্দ্র বিশ্বাস, জেলা কৃষি প্রকৌশলী সুজাউল হক, বাঘারপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন প্রমুখ।

আরও পড়ুন