বিশ্বকর্মা পুজোয় বেনাপোলে বন্ধ আমদানি-রপ্তানি

আপডেট: 01:48:55 17/09/2020



img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর) : ভারতে বিশ্বকর্মা পূজা উপলক্ষে বৃহস্পতিবার সোমবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল কাস্টমস হাউজ ও বন্দরে মালামাল উঠানামাসহ খালাস প্রক্রিয়া স্বাভাবিক আছে।
এদিকে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বন্দরের দুই পাশে প্রবেশের অপেক্ষায় শত শত ট্রাক পণ্য নিয়ে আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে পচনশীল বিভিন্ন খাদ্যদ্রব্যসহ শিল্পকারখানার জরুরি কাজে ব্যবহৃত কাঁচামালও রয়েছে।
ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, বৃহস্পতিবার বিশ্বকর্মা পূজার কারণে তাদের দেশে সরকারি ছুটি। এই কারণে চালকরা ট্রাক চলাচল বন্ধ রাখায় পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে। শুক্রবার বাংলাদেশে সাপ্তাহিক ছুটি। শনিবার সকাল থেকে আবার আমদানি-রফতানি কার্যক্রম চলবে বলে তিনি জানান।
বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, পূজার কারণে ভারতের সঙ্গে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ আছে। তবে বেনাপোল বন্দর অভ্যন্তরে পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক রয়েছে।
বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা সিদ্দিকুর রহমান বলেন, ‘বিশ্বকর্মা পুজোর ছুটির কারণে বৃহস্পতিবার বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে ওপারের কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্ট আমাদের আগেই জানিয়ে দিয়েছে। তবে ভারত থেকে আমদানি পণ্য নিয়ে আসা খালি ট্রাক ফেরত যাওয়ার জন্য চেকপোস্ট কার্গো শাখা খোলা রয়েছে। কাস্টম হাউজেও কাজ চলছে।’

আরও পড়ুন