মডার্নার টিকার উচ্চমূল্য

আপডেট: 03:10:38 22/11/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : আশাজাগানিয়া মডার্নার টিকা বাজারে আসতে যাচ্ছে। সম্প্রতি মডার্না দাবি করেছে, তাদের টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। এবার টিকার সম্ভাব্য দাম জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের এই ওষুধ কোম্পানি।
ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখবে মডার্না। মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে এ কথা জানিয়েছেন।
বাংলাদেশি টাকায় এ টিকার দাম পড়বে দুই হাজার ১৮৮ থেকে তিন হাজার ১৩৫ টাকা।
স্টিফেন ব্যানসেলের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ফ্লুর টিকার মতোই প্রায় একই খরচ পড়বে করোনার টিকায়। এ খরচ ১০ থেকে ৫০ মার্কিন ডলারের মতো।
গত সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তারা মডার্না থেকে লাখ লাখ করোনার টিকার ডোজ কিনতে চান। ইউরোপিয়ান কমিশন ২৫ ডলারের কমমূল্যে এই টিকা পাওয়ার চেষ্টা চালাচ্ছে।
মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেন, ‘এখনো কোনো চুক্তি সই হয়নি। তবে আমরা ইউরোপিয়ান কমিশনের সঙ্গে একটি চুক্তি সইয়ের কাছাকাছি রয়েছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই। আমরা ফলপ্রসূ আলোচনায় আছি।’
স্টিফেন ব্যানসেল উল্লেখ করেন, চুক্তিপত্র প্রস্তুত হওয়ার পর তা সই হবে। দিন কয়েকের মধ্যে চুক্তি সই হতে পারে।
করোনায় আক্রান্ত ও মৃত্যুর তথ্য রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, রোববার সকাল সাড়ে নয়টা পর্যন্ত বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ কোটি ৮৪ লাখ ৯১ হাজার ১৮২। মারা গেছেন ১৩ লাখ ৮৬ হাজার ৩৯৩ জন। আক্রান্তদের মধ্যে ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন চার কোটি ৪৬ লাখ ৫ হাজার ৬৭১ জন।
করোনা মহামারীর এই সময়ে ভ্যাকসিন উদ্ভাবনে সচেষ্ট বিজ্ঞানীরা। সম্প্রতি মডার্না দাবি করে, তাদের টিকা প্রায় ৯৫ শতাংশ কার্যকর।  আরেক মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারও দাবি করে, তাদের টিকায় ৯৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।
সূত্র : রয়টার্স, এনডিটিভি, যুগান্তর

আরও পড়ুন