মুজিববর্ষ উপলক্ষে নড়াইলে সাহিত্যসভা

আপডেট: 06:04:34 17/11/2020



img

নড়াইল প্রতিনিধি : মুজিববর্ষ উপলক্ষে কবি, সাহিত্যিক ও শিল্পীদের অংশগ্রহণে নড়াইলে সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে।
ডক্টর ওয়াহিদ পাঠাগারের উদ্যোগে মঙ্গলবার (১৭ নভেম্বর) বেলা ১১টার দিকে পাঠাগার মিলনায়তনে এ সাহিত্য সভা অনুষ্ঠিত হয়।
সুভাষ বিশ্বাসের সভাপতিত্বে আলোচনাসভায় অংশগ্রহণ করেন কবি ও সাংবাদিক আতিয়ার রহমান, পাঠাগারের প্রতিষ্ঠাতা ডক্টর ওয়াহিদ মোহাম্মদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক চিত্রশিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, পটগানখ্যাত চিত্রশিল্পী নিখিল চন্দ্র দাস, কবি ও সাংবাদিক মশিয়ার রহমান, কথাসাহিত্য পত্রিকার নির্বাহী সম্পাদক হাসান পারভেজ, কণ্ঠশিল্পী মনিরুল ইসলাম বাবলু, সাহিত্যপ্রত্যাশা পত্রিকার সম্পাদক হুমায়ুন কবিরসহ অনেকে।
করোনা সংকটকালে প্রায় আট মাস পর কবি, সাহিত্যিক, চিত্র ও কণ্ঠশিল্পীদের অংশগ্রহণে পাঠাগার চত্বর মিলনমেলায় পরিণত হয়।
আলোচকরা জানান, বইপড়ার প্রতি শিক্ষার্থীসহ সব বয়সের মানুষের ভালোবাসা ও আগ্রহ সৃষ্টিতে বিভিন্ন ধরণের উদ্যোগে নেয়া হয়েছে। আগামী বছরের (২০২১) জানুয়ারি থেকে ডক্টর ওয়াহিদ পাঠাগারের উদ্যোগে মাসিক ‘শিশুপত্র’ প্রকাশিত হবে। এছাড়া এখান থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে-ত্রৈমাসিক ‘কালপত্র’, ‘পলপত্র’ ও ‘মহাপত্র’ পত্রিকা।
অনুষ্ঠানে সাহিত্যিক হাসান পারভেজ তার লেখা দু’টি বই এবং সুভাষ বিশ্বাসের লেখা আটটি বই ডক্টর ওয়াহিদ পাঠাগারকে উপহার দেন তারা। এর আগে কবি ও সাংবাদিক আতিয়ার রহমান বিভিন্ন ধরনের ৫০টি বই পাঠাগারকে উপহার দেন।
অনুষ্ঠানে কবিতা পাঠ করেন-কবি আতিয়ার রহমান ও মশিয়ার রহমান। এছাড়া প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।
নড়াইলের লোহাগড়া কলেজপাড়া এলাকায় ২০০৪ সালে ব্যক্তিগত উদ্যোগে ডক্টর ওয়াহিদ মোহাম্মদ এ পাঠাগারটি গড়ে তোলেন। এখানে বিভিন্ন ধরনের তিন সহস্রাধিক বই রয়েছে। ২০২১ সালের জুনে প্রায় দশ বই আনার উদ্যোগ নিয়েছে পাঠাগার কর্তৃপক্ষ।