যবিপ্রবি জেনোম সেন্টারে আরেকটি পিসিআর বসছে

আপডেট: 08:08:27 13/08/2020



img

স্টাফ রিপোর্টার : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টার থেকে আজ বৃহস্পতিবার নমুনা পরীক্ষার কোনো ফলাফল ঘোষণা করা হয়নি।
ল্যাব জীবাণুমুক্তকরণ ও নতুন আরেকটি আরটি-পিসিআর মেশিন সংযোজনের জন্য পাঁচদিন ল্যাবটি বন্ধ থাকছে। আগামী ১৭ আগস্ট থেকে যথারীতি সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষাসহ ল্যাবের অন্যান্য কার্যক্রম চালু হবে।
বিষয়টি সংশ্লিষ্ট জেলাগুলোর সিভিল সার্জনদের ই-মেইলের মাধ্যমে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারের সহকারী পরিচালক ড. ইকবাল কবীর জাহিদ জানিয়েছেন, ল্যাবে আরো একটি উন্নতমানের আরটি-পিসিআর মেশিন সংযোজন করা হচ্ছে। এছাড়া জীবাণুমুক্ত করার জন্য ১২ আগস্ট থেকে ল্যাব বন্ধ রাখা হয়েছে। এসময়কালে অন্য ল্যাবে নমুনা পাঠানোর জন্য সংশ্লিষ্ট সিভিল সার্জনদের অনুরোধ জানানো হয়েছে।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষা ছাড়া নোভেল করোনাভাইরাসের জীবনরহস্য উদ্ঘাটন করতে পেরেছে। বাংলাদেশের মধ্যে প্রথম কোনো শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে যবিপ্রবিই নমুনা পরীক্ষার কাজ শুরু করে। নতুন আরেকটি আরটি-পিসিআর মেশিন স্থাপিত হলে নমুনা পরীক্ষার সুযোগ আরো বাড়বে।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, বৃহস্পতিবার পর্যন্ত এই জেলায় ১১ হাজার ৩১ জনের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর মধ্যে নয় হাজার ৫৪৮ জনের ফলাফল পাওয়া গেছে। প্রাপ্ত ফলাফলে জেলার দুই হাজার ৩৯০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন এক হাজার ৩৯৭ জন। সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে জেলার সিভিল সার্জনও রয়েছেন। মারা গেছেন ৩৩ জন।

আরও পড়ুন