যশোরের নয়া জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান

আপডেট: 06:11:23 25/06/2020



img

স্টাফ রিপোর্টার : যশোরের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. তমিজুল ইসলাম খান। সপ্তাহখানেকের মধ্যে তিনি যশোরে যোগ দেবেন বলে আশা করছেন।
আজ বৃহস্পতিবার দেশের নয় জেলায় ডেপুটি কমিশনার (ডিসি) পদে পরিবর্তন এনেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জেলাগুলো হলো যশোর, ঢাকা, টাঙ্গাইল, মেহেরপুর, মৌলভীবাজার, নোয়াখালী, রাজশাহী, বগুড়া এবং মাদারীপুর।
এর আগে গত ৫ জুন জনপ্রশাসনের ১২৩ কর্মকর্তাকে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়। এই কর্মকর্তাদের মধ্যে যশোরের বর্তমান জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফও আছেন। তাকে আজ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
আজ যশোরের জেলা প্রশাসক হিসেবে বদলির আদেশ পাওয়া মো. তমিজুল ইসলাম খান বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগে উপসচিব পদে কর্মরত রয়েছেন।
আজ বিকেলে সুবর্ণভূমিকে তিনি জানান, আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে যশোরে যোগ দিতে তার সপ্তাহখানেক লেগে যাবে।
পিরোজপুরের সন্তান মো. তমিজুল ইসলাম খান হবিগঞ্জ জেলায় সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর তিনি উচ্চতর প্রশিক্ষণের জন্য যান জাপানে। সেখান থেকে ফিরে এসে বরিশালের হিজলা উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগ দেন। পরে ইউএনও হিসেবে পদোন্নতি পেয়ে দায়িত্ব পালন করেন কিশোরগঞ্জের একটি উপজেলায়। সেখান থেকে চলে আসেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক পদে। এর পর মাঠ প্রশাসন থেকে ফিরে যান মন্ত্রণালয়ে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আগে তিনি পর্যায়ক্রমে অর্থ ও আইন মন্ত্রণালয়ে কাজ করেন।
সুবর্ণভূমির প্রশ্নে যশোরে যোগ দিতে যাওয়া নয়া ডিসি জানান, ব্যক্তিজীবনে তিনি একটি কন্যাসন্তানের জনক। তার স্ত্রী স্ট্যান্ডার্ড ব্যাংকে কর্মরত।
এদিকে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের আজকের আদেশে টাঙ্গাইলের ডিসি মো. শহীদুল ইসলামকে বদলি করে ঢাকার ডিসির দায়িত্ব দেওয়া হয়েছে। আর মেহেরপুরের ডিসি মো. আতাউল গণিকে দেওয়া হয়েছে টাঙ্গাইলের দায়িত্ব।
মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. শহিদুল ইসলাম চৌধুরীকে মেহেরপুর এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মীর নাহিদ আহসানকে মৌলভীবাজারের ডিসি করে পাঠানো হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ খোরশেদ আলম খান নোয়াখালীর ডিসির দায়িত্ব পেয়েছেন।
এছাড়া জননিরাপত্তা বিভাগের উপসচিব আব্দুল জলিলকে রাজশাহী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মো. জিয়াউল হককে বগুড়া এবং বিসিএস প্রশাসন একাডেমির উপপরিচালক রহিমা খাতুনকে মাদারীপুরের ডিসি হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।
ঢাকার ডিসি আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব এবং নোয়াখালীর ডিসি তন্ময় দাসকে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব পদে বদলি করা হয়েছে।
মাদারীপুরের ডিসি মো. ওয়াহিদুল ইসলামকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিচালক এবং রাজশাহীর ডিসি মো. হামিদুল হককে বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক করা হয়েছে।
বগুড়ার ডিসি ফয়েজ আহমেদকে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের সদস্য পদে বদলি করা হয়েছে।
এছাড়া মৌলভীবাজারের ডিসি নাজিয়া শিরিনকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরিচালক পদে বদলি করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আরও পড়ুন