যশোরে একদিনে রেকর্ড ১৩৬ নমুনা পজেটিভ

আপডেট: 01:57:56 01/08/2020



img

স্টাফ রিপোর্টার : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টার আরো ১৫২টি নমুনাকে পজেটিভ বলে শনাক্ত করেছে। এগুলো যশোর, মাগুরা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার।
এনিয়ে একই দিনে দুই দফা পরীক্ষার ফলাফল প্রকাশ করলো যবিপ্রবি। আজ সকালে ঘোষিত ফলাফলে উল্লিখিত চার জেলার ৬৩টি নমুনাকে পজেটিভ হিসেবে শনাক্ত করা হয়েছিল।
আজ শুক্রবার থেকে তিনদিন যবিপ্রবি জেনোম সেন্টার বন্ধ থাকবে বলে আগে জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের এনএফটি বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার। কিন্তু আজ রাতে পরিবর্তিত সূচি জানিয়ে বলা হয়, শুধু ১ ও ২ আগস্ট নমুনা গ্রহণ ও পরীক্ষণ কার্যক্রম বন্ধ থাকবে। এই সময়কালে ল্যাব পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার কাজ করা হবে। ৩ আগস্ট যথারীতি নমুনা গ্রহণ ও পরীক্ষার কাজ চলবে।
আজ শুক্রবার যবিপ্রবি জেনোম সেন্টারে ল্যাবে ৩৯৬টি নমুনা পরীক্ষা করা হয়; যা এযাবৎকালের রেকর্ড। এদিন রাতে ঘোষিত ফলাফলে যশোরের ১০৭টি নমুনা পজেটিভ বলে জানানো হয়। এটিও রেকর্ড। সকালে ঘোষিত ফলাফলে যশোরের পজেটিভ নমুনা ছিল ২৯টি। ফলে সব মিলিয়ে আজ যশোরের পজেটিভ নমুনার সংখ্যা দাঁড়ালো ১৩৬টিতে।
ড. শিরিন নিগার জানান, আজ দিনজুড়ে যশোর জেলার মোট ২৮৯টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১০৭টি পজেটিভ ফল দেয়।
এছাড়া মাগুরার ৪৩টি নমুনা পরীক্ষা করে ২২টি, সাতক্ষীরার ৫০টির মধ্যে ১৮টি এবং বাগেরহাটের ১৪টির মধ্যে পাঁচটি নমুনা পজেটিভ ফল দিয়েছে।
রাতেই এসব তথ্য সংশ্লিষ্ট চার জেলার সিভিল সার্জনদের দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন