যশোর সাহিত্য পরিষদ 'উচ্ছেদের' প্রতিবাদ

আপডেট: 02:37:55 18/12/2020



img

স্টাফ রিপোর্টার : যশোর সাহিত্য পরিষদ 'উচ্ছেদের' প্রতিবাদে মানববন্ধন করেছেন জেলার সব সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
শুক্রবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে দশটায় সাহিত্য পরিষদের ভাঙাপড়া ভবনের সামনে মানববন্ধন করেন তারা। পরে জেলা প্রশাসকের বাসভবনে গিয়ে স্মারকলিপি প্রদান করা হয়।
বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে ভাঙা পড়ে যশোরের ঐতিহ্যবাহী সংগঠন যশোর সাহিত্য পরিষদের কার্যালয়টির একাংশ। বলা হচ্ছে, শহরের অন্যতম গুরুত্বপূর্ণ মুজিব সড়ক প্রশস্তকরণের জন্য ভবনের খানিকটা ভাঙা পড়েছে।
জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম তারুর নেতৃত্বে মানববন্ধন থেকে ভবন ভাঙার প্রতিবাদের পাশাপাশি সাহিত্য পরিষদ রক্ষারও জোর দাবি জানানো হয়। ওই সময় তারা বলেন, প্রায় ৩৮ বছর ধরে ওই ভবনে যশোরের কবি, সাহিত্যিকরা সাহিত্য চর্চা করে আসছেন। কোনো কিছু না জানিয়ে আকস্মিক ভবনটি ভেঙে দেওয়ায় কবি, সাহিত্যিকরা মর্মাহত। এজন্য দ্রুত ভবনটি সংস্কার করে রক্ষার দাবি তাদের।
মানববন্ধন শেষে নেতারা জেলা প্রশাসকের বাংলোয় যান। এসময় তারা জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের কাছে সার্বিক পরিস্থিতি তুলে ধরেন এবং সাহিত্য পরিষদ সংস্কার করে রক্ষার দাবিতে স্মারকলিপি প্রদান করেন।
মানববন্ধন ও স্মারকলিপি প্রদানকালে যশোর সাহিত্য পরিষদের সভাপতি শাহীন ইকবাল, সদস্য মাজেদ নেওয়াজ, সদস্য কামরুল হাসান, শামীমা ইয়াসমিন শম্পা, বিদ্যুৎ দে, পুনশ্চ যশোরের উপদেষ্টা সুকুমার দাস, চাঁদের হাট যশোরের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তীর্যক যশোরের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, বিবর্তন যশোরের সভাপতি নওরোজ আলম খান চপল, সাধারণ সম্পাদক দীপংকর বিশ্বাস, ভৈরব সাংস্কৃতিক সংগঠনের সভাপতি সায়েদা বানু শিল্পী প্রমুখ উপস্থিত ছিলেন।