যে কারণে বিটরুটের রস পান করবেন

আপডেট: 07:29:58 02/04/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য ডায়েটে সবজির রস অন্তর্ভুক্ত করার পরামর্শ সর্বদা দেওয়া হয়। ভেজিটেবল জুস শুধুমাত্র সুস্বাদুই নয় এতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, বিটরূটের রস মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে এবং রক্তনালীগুলোকে ভালো রাখে।
এক্সেটার বিশ্ববিদ্যালয়ের করা একটি নতুন গবেষণায় এবং ‘রেডক্স বায়োলজি’ জার্নালে প্রকাশিত ২৬ জন স্বাস্থ্যকর প্রবীণরা দুই দশ দিনের গবেষণায় অংশ নিয়েছিল। একটিতে নাইট্রেট সমৃদ্ধ বিটরুটের রস ছিল এবং অন্যটি নাইট্রেটমুক্ত প্লাসেবো জুস ছিল, যা দিনে দুবার পান করে।
গবেষণায় দেখা যায়, উচ্চ স্তরের ব্যাকটিরিয়া ভালো ভাস্কুলার এবং মস্তিষ্কের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত এবং নিম্ন স্তরের ব্যাকটেরিয়া রোগ এবং প্রদাহের সাথে যুক্ত। বিটরুটের রস পান করার পরে সিস্টোলিক রক্তচাপ গড়ে পাঁচ পয়েন্ট (মিমিএইচজি) কমে যায়।
ভেজিটেবল জুস শুধুমাত্র সুস্বাদুই নয় এতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে।
ভেজিটেবল জুস শুধুমাত্র সুস্বাদুই নয় এতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। ছবি: সংগৃহীত
বিটরুট, লেটুস, পালং শাকসহ অন্যান্য খাবারগুলোতে অজৈব নাইট্রেট এবং অনেক মৌখিক ব্যাকটিরিয়া সমৃদ্ধ। এই দুটি মিলিতভাবেই নাইট্রেটকে নাইট্রিক অক্সাইডে পরিণত করতে ভূমিকা রাখে যা রক্তনালী এবং নিউরোট্রান্সমিশন (মস্তিষ্কে রাসায়নিক বার্তাগুলি) নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। বয়স্ক ব্যক্তিদের মধ্যে নাইট্রিক অক্সাইডের উৎপাদন কম থাকে এবং এটি ভাস্কুলার (রক্তনালী) এবং মস্তিষ্ক স্বাস্থ্যের সাথে জড়িত। বিটরূটের রস উদ্ভিজ্জ সমৃদ্ধ ডায়েট থেকে নাইট্রেটকে "সক্রিয়" করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।