লেবারের দুঃসময়েও জিতলেন চার বাংলাদেশি নারী

আপডেট: 01:56:39 13/12/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : সদ্যসমাপ্ত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত নয় প্রার্থীর মধ্যে চার নারী জয় পেয়েছেন। হ্যাম্পস্টিড থেকে টিউলিপ সিদ্দিক, বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে রুশনারা আলী, পপলার অ্যান্ড লাইমহাউস থেকে আপসানা বেগম ও লন্ডনের ইলিং সেন্ট্রাল ও একটন থেকে রুপা হক জয়ী হয়েছেন। তারা প্রত্যেকেই লেবার পার্টির হয়ে লড়াই করেছেন। জাতীয় নির্বাচনে লেবার পার্টি কাঙ্ক্ষিত ফল না পেলেও বাংলাদেশি এই চার নারী ছিলেন স্বমহিমায় উজ্জ্বল।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা বাকি পাঁচ ব্রিটিশ বাংলাদেশি হেরে গেছেন। তাদের মধ্যে তিন নারী আর দুই পুরুষ।
এবারের প্রতিদ্বন্দ্বিতা করেছেন নয় বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। এদের মধ্যে সাতজনই নারী। লেবার দল থেকে সর্বোচ্চ সাত বাংলাদেশি প্রার্থীর পাশাপাশি লিবারেল ডেমোক্র্যাট ও কনজারভেটিভ পার্টি থেকে একজন করে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী এবার নির্বাচনী লড়াইয়ে নামেন।
লন্ডনের হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন থেকে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। টিউলিপের নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।
লন্ডনে ইলিং সেন্ট্রাল আসনে লেবার পার্টির হয়ে টানা তৃতীয়বারের মতো বিজয়ী হয়েছেন রুপা হক। ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। রুপার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জুলিয়ান গ্যালেন্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২ ভোট।
বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ৪৪ হাজার ৫২টি ভোট পেয়ে জয় পেয়েছেন রুশানারা আলী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ছয় হাজার ৫২৮ ভোট।
পপলার অ্যান্ড লাইমহাউস থেকে প্রথমবারের মতো আপসানা বেগম ৩৮ হাজার ৬৬০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির শিউন ওকে পেয়েছেন নয় হাজার ৭৫৬ ভোট।
অন্যদিকে হ্যারো ওয়েস্টে কনজারভেটিভ পার্টির প্রার্থী ডা. আনোয়ারা আলী, কার্ডিফ সেন্ট্রালে লিবডেমের ড.বাবলিন বাবলিন মল্লিক ও স্কটল্যান্ডে নর্থ এভারডিনে লেবার পার্টির মনোনীত প্রার্থী নুরুল হক আলী ও লন্ডনের বেকেনহামে মেরিনা আহমেদ ও হাটফোর্টশায়ার সাউথওয়েস্টে হেরে গেছেন। লেবারের নতুন প্রার্থী আলী আখলাকুল নির্বাচনে নিজ আসন থেকে পরাজিত হয়েছেন।
সূত্র : বাংলা ট্রিবিউন

আরও পড়ুন