শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি

আপডেট: 08:08:27 15/08/2020



img
img
img
img
img

স্টাফ রিপোর্টার : জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন।
শনিবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দলীয় কর্মসূচি সীমিত আকারে পালন করার কথা থাকলেও ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবনের সামনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য দলীয়, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের হাজার হাজার মানুষের উপচে পড়া ভীড় দেখা যায়।  
বিডিনিউজ জানায়, সকাল সাড়ে পাঁচটায় রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর ধানমণ্ডি ৩২ নম্বর সবার শ্রদ্ধা নিবেদনের জন্য খুলে দেওয়া হয়।
পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ১৪ দলের নেতারা।
বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনে করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং বিভিন্ন মন্ত্রণালয়।
জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ এবং ওয়ার্কার্স পার্টি, তরিকত ফেডারেশনসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।
পরে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টে নিহতদের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, “বঙ্গবন্ধুর সাজাপ্রাপ্ত খুনিদের ফিরিয়ে আনতে কূটনৈতিক প্রচেষ্টা আরো জোরদার করা হয়েছে। বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে শেখ হাসিনার নেতৃত্বে দুর্নীতিমুক্ত দেশ গঠন করতে হবে, অসাম্প্রদায়িক চেতনার বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হবে এটাই আমাদের লক্ষ্য।”

কুষ্টিয়া : যথাযথ মর্যাদায় কুষ্টিয়ায় জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল আটটায় কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন ও পুলিশ সুপার এসএম তানভির আরাফাত পুস্পস্তবক অর্পণ করেন। এছাড়াও নানা আয়োজনে দিবসটি পালন করছে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগ, জেলা শ্রমিকলীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন।

নড়াইল : নড়াইলে স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। শনিবার জেলা প্রশাসনের আয়োজনে সকাল নয়টায় পুরাতন বাসটারমিনালে বঙ্গবন্ধরু ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজা পক্ষ থেকে, জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ, নড়াইল পৌরসভা, নড়াইল প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, জেলা ছাত্রলীগ, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, সদর উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, নড়াইল সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, বঙ্গবন্ধু স্কোয়াডসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এরপর শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা, যুবঋণের চেক বিতরণ ও দোয়া মাহফিল হয়।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত ও শিক্ষাপ্রতিষ্ঠানে ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল সাতটায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, নীরবতা পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কলারোয়া (সাতক্ষীরা) : বিনম্র শ্রদ্ধায় কলারোয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পার্ঘ দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সেখান থেকে শোকশোভাযাত্রা বের হয়ে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভা এবং দোয়া মাহফিল শেষে অসহায়-দুস্থ পরিবারের মাঝে চেক ও ঢেউটিন, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের মাঝে ভাতার বই বিতরণ করা হয়। পরে উপজেলা চত্বরে গাছের চারা রোপণ করা হয়।

যবিপ্রবি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া-মোনাজাত হয়। এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারী আকার ধারণ করায় অত্যন্ত সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এবারের শোক দিবসের মাসজুড়ে কর্মসূচি পালন করছে যবিপ্রবি।  বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী মো. হেলাল উদ্দিন পাটোয়ারি, কর্মচারী সমিতির সহসভাপতি আরশাদ আলী, শহীদ মসিয়ূর হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল রানা প্রমুখ।

মহেশপুর (ঝিনাইদহ) : নানা আয়োজনের মধ্যে দিয়ে মহেশপুরে আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ মুজিবর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও  জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল সাড়ে সাতটায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে মহেশপুর জনতা ব্যাংক চত্বর থেকে একটি শোকর‌্যালি বের হয়। অপরদিকে, উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালি বের করা হয়। পরে অডিটরিয়ামে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে আলোচনা সভা হয়।

চৌগাছা (যশোর) : চৌগাছায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে উপজেলা পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা, বিভিন্ন স্কুল, মাদরাসা ও মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিকেল তিনটায় উপজেলার সিংহঝুলি আলিম মাদরাসায় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও যশোর বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহানুর আলম শাহিন মল্লিক। অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, মাদরাসা অধ্যক্ষ মাওলানা মখলেছুর রহমান, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আবু সৈয়দ মো. শরিফুল ইসলাম প্রমুখ। এর আগে দিবসটি পালন উপলক্ষে শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালিসহ শহরে অবস্থিত মুক্তিযোদ্ধা ভাস্কর্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এরপর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন