সাতক্ষীরায় ৪৭৫ কোটি টাকার প্রকল্পে টিআরএম রাখার দাবি

আপডেট: 07:05:37 31/10/2020



img

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় বেতনা ও মরিচ্চাপ নদীর ভরাটরোধ ও সৃষ্ট জলাবদ্ধতায় জনদুর্ভোগ কমাতে সরকারের বরাদ্দ করা চার বছর মেয়াদী ৪৭৫ কোটি ২৬ লাখ ১৪ হাজার টাকার টাইডাল রিভার ম্যানেজমেন্ট (টিআরএম) প্রকল্পে অন্তর্ভুক্ত করার দাবিতে নাগরিক সমাবেশ হয়েছে।
পানি কমিটি সাতক্ষীরার আয়োজনে শনিবার বেলা ১১টায় শহরের তুফান কনভেনশন সেন্টারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বেতনা ও মরিচ্চাপ নদী বাঁচাও আন্দোলন কমিটির সভপতি অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ নজরুল ইসলাম।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি অধ্যক্ষ এ বি এম সফিকুল ইসলাম, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অধ্যাপক আনিসুর রহিম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, উত্তরণের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কহিনুর ইসলাম প্রমুখ।
তারা বলেন, সরকারের নেওয়া সাতক্ষীরা জেলার ১, ২, ৬-৮, ৬-৮ নম্বর পোল্ডারের (স¤প্রসারণ) নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে তালাসহ সাতক্ষীরা সদর, কলারোয়া, দেবহাটা ও আশাশুনি উপজেলার প্রায় ১৫ লাখ মানুষ জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত হবে। কিন্তু নদী খনন প্রকল্প থেকে টিআরএম প্রস্তাবনা বাতিল করায় প্রকল্প থেকে সরকারের প্রত্যাশা অর্জন এবং নদীর ভবিষ্যৎ নিয়ে নদী ও পানি বিশেষজ্ঞরা আশংকা প্রকাশ করেছেন। এই প্রকল্পে গবেষণা প্রতিষ্ঠান আইডব্লিউএম দুটি নদীর অববাহিকায় টিআরএম বাস্তবায়নের প্রস্তাব রাখলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় তা বাতিল করা হয়েছে। ফলে এই প্রকল্প কতটুকু সফল হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

আরও পড়ুন