সুরস্রষ্টাদের শ্রদ্ধা জানাতে ৮ দিনের সংগীত উৎসব

আপডেট: 10:33:20 23/01/2021



img

সুবর্ণভূমি ডেস্ক : সম্ভবত এই দেশে এমন আয়োজন এবারই প্রথম। টানা আট দিন সংগীত পরিবেশন ও আলোচনার মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে দেশের কিংবদন্তি সুরস্রষ্টাদের। নাম ‘সুরস্রষ্টা সংগীত উৎসব- ২০২১’।
সৃজনশীল গানের দল ‘নিবেদন’-এর আয়োজনে অন্তর্জালভিত্তিক এই উৎসবের শুরুটা হচ্ছে আজ (২৩ জানুয়ারি) রাত ৮টা থেকে সংগীত পরিচালক খোন্দকার নূরুল আলমকে ঘিরে।
বিশ্বজিৎ রায়ের সঞ্চালনায় উৎসবের সূচনা পর্বে আলোচক হিসেবে থাকছেন কিংবদন্তি গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। আর গান পরিবেশন করবেন পূজন দাস, মাহমুদুল হাসান ও সুমনা দাস। পুরো অনুষ্ঠান সাজানো হয়েছে খোন্দকার নূরুল আলমের সুর ও সৃষ্টির গল্প দিয়ে। যা সরাসরি উপভোগ করা যাবে নিবেদন-এর ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে।
নিবেদন-এর পরিচালক ড. বিশ্বজিৎ রায় বলেন, ‘বর্তমানে করোনা পরিস্থিতি ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। তবুও আমরা এই উৎসবটি ফেসবুক গ্রুপে আয়োজন করছি। আতঙ্কিত মানুষের মনের স্মৃতিকোঠায় জেগে থাকা কিছু স্বর্ণালী গান শোনাবার চেষ্টা করবো। তাই নয়, আমরা চাই কিংবদন্তি সুরস্রষ্টাদের সম্পর্কে শ্রোতাদের বিস্তারিত জানাতে। সেই ভাবনা থেকেই এই উৎসবের আয়োজন।’
জানা যায়, আজ থেকে শনিবার (২৩-৩০ জানুয়ারি) পর্যন্ত প্রতিদিন রাত ৮টায় শুরু হওয়া এই সরাসরি উৎসবে প্রধান আলোচক হিসেবে থাকবেন অন্যতম গীতস্রষ্টা মোহাম্মদ রফিকউজ্জামান।
খোন্দকার নূরুল আলমকে দিয়ে শুরু করে এই উৎসবের পর্বগুলো হবে যথাক্রমে আহমেদ ইমতিয়াজ বুলবুল, সত্য সাহা, খান আতাউর রহমান, আব্দুল আহাদ, আলাউদ্দিন আলী, শেখ সাদী খান এবং শেষ হবে লাকী আখন্দকে ঘিরে। যারা প্রত্যেকেই বাংলা সংগীতের সুর বিভাগে অবদান রেখেছেন অসীম।

আরও পড়ুন