সেরা চার বিজ্ঞানীকে সম্মাননা দিলো যবিপ্রবি

আপডেট: 03:06:38 21/11/2020



img

স্টাফ রিপোর্টার : মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও এলসভিয়ারের সমন্বিত জরিপে চলতি বছরে বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনসহ সেরা চার শিক্ষক-গবেষককে সম্মাননা দিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষক সমিতি।
শনিবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনের গ্যালারিতে সেরা চার শিক্ষক-গবেষককের হাতে ক্রেস্ট তুলে দিয়ে তাদের সম্মাননা জানানো হয়।
সম্মাননাপ্রাপ্ত যবিপ্রবির শিক্ষক-গবেষকরা হলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মো. জাভেদ হোসেন খান, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইমরান খান এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম।
অনুষ্ঠানে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমি এ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব গ্রহণের পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম রিসার্চ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা দিয়েছিলাম। যবিপ্রবি পরিবারের সকলের চেষ্টায় যখন একটি সুন্দর পরিবেশ তৈরি হয়, তার মাত্র এক বছর পর এ বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষক বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীর দলে এসে গেছে। যে তিনজন গবেষক যবিপ্রবিকে একটি রিসার্চ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছে, এ জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে যবিপ্রবি পরিবারের তরফ থেকে আমি তাদের ধন্যবাদ জানাচ্ছি।’
বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকই তরুণ উল্লেখ করে অধ্যাপক ড. আনোয়ার বলেন, ‘পরিবর্তনকে ধারণ করে যারা পরিবর্তন আনতে পারেন তারাই হলেন তরুণ। আমি অত্যন্ত গর্বের সাথে বলতে পারি, এ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি গবেষক দলেরই আন্তর্জাতিক সাময়িকীতে সর্বনিম্ন একটি করে আন্তর্জাতিকমানের গবেষণাপত্র প্রকাশ হয়েছে।’
তিনি বলেন, ‘আপনারাই হলেন সেই শিক্ষক, যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য যে দক্ষ কারিগর তৈরি করা প্রয়োজন, তা তৈরির সক্ষমতা রাখেন- এ জন্য অবনতমস্তকে আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’
যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদের সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, বিজ্ঞান অনুষদের ডিন ড. সুমনচন্দ্র মোহন্ত, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. মেহেদী হাসান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. ইঞ্জিনিয়ার মো. আমজাদ হোসেন প্রমুখ।
এ ছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক সমিতির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক দীপা রায়।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুর রশিদ এই তথ্য দিয়েছেন।

আরও পড়ুন