হুইল চেয়ার অচলাবস্থা দূর করতে পারে জুবায়েরের

আপডেট: 10:44:26 03/02/2021



img

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি : একটি হুইল চেয়ার অচলাবস্থা দূর করতে পারে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেঁড়াগাছি ইউনিয়নের আইচপাড়া গ্রামের প্রতিবন্ধী জুবায়েরের। এক হতদরিদ্র পরিবারে জন্ম নেয়ায় শারীরিক ও মানসিক সীমাবদ্ধতা নিয়ে জীবনযাপন করতে বাধ্য হচ্ছে সে।  
দিনমজুর খায়রুল ইসলামের ঘরে জন্মের পরই জুবায়েরকে ছেড়ে চলে যান তার মা। শত অভাব-অনটনের মধ্যে বাবার সংসারে বেঁচে আছে শিশুটি। জুবায়েরের বয়স এখন ১০। এই বয়সে ছুটে বেড়ানোর কথা থাকলেও হাঁটা-চলার মত সামান্য শক্তিটুকুও নেই তার। পরিবারের সদস্যদের সহযোগিতায় ঘর থেকে উঠোন আবার উঠোন থেকে ঘরের মধ্যেই তার যাতায়াতের গণ্ডি।
পরিবারের সদস্যরা জানান, অসম্পূর্ণ শারীরিক গঠন নিয়ে জন্ম নেয় শিশু জুবায়ের। পরবর্তীতে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিত্বে রূপ নেয়। একমাত্র সন্তান প্রতিবন্ধী হয়ে জন্ম নেয়ায় তাকে প্রতিপালনে অস্বীকৃতি জানান গর্ভধারিণী। দুগ্ধপোষ্য জুবায়েরকে ফেলে চলে যান তিনি। এরপর দাদি রমেছা খাতুন তাকে পরম মমতায় লালন-পালন করে আসছেন।
দাদি রমেছা খাতুন বলেন, জুবায়েরের বয়স এখন ১০ বছর। শারীরিক গঠন বড় হয়েছে। এখন আর আগের মতো কোলে-পিঠে বইতে পারি না। সে সাধারণ চেয়ারেও ঠিকভাবে বসতে পারে না। একটি হুইল চেয়ার তার এই অচলাবস্থা দূর করতে পারে। তাই পোতাকে সহায়তার আহ্বান জানিয়ে সমাজের বিত্তবানদের কাছে একটি হুইল চেয়ারের আবেদন করেন তিনি।

আরও পড়ুন