১ জুলাইয়ের মধ্যে ভার্চুয়াল কোর্ট বন্ধের দাবি

আপডেট: 04:29:57 29/06/2020



img

স্টাফ রিপোর্টার : ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা ও স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবিতে যশোরে আইনজীবীরা মানববন্ধন করেছেন।
সোমবার সকাল সাড়ে দশটার দিকে যশোর জেলা ও দায়রা জজ আদালত ভবনের সামনে তারা এ মানববন্ধন করেন।
জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ গফুরের নেতৃত্বে মানববন্ধনে শতাধিক আইনজীবী অংশ নেন।
আধাঘণ্টাব্যাপী মানববন্ধন থেকে আইনজীবী নেতারা বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত তিনমাস ধরে আদালতের কার্যক্রম বন্ধ। সুপ্রিম কোর্টের নির্দেশনায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হলেও লজিস্টিক সাপোর্টসহ নানাবিধি সমস্যার কারণে তা পরিচালনা করা দুরুহ হয়ে দাঁড়িয়েছে। এরফলে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি তাদের জামিনে মুক্তি পাওয়ার মানবাধিকারও লংঘিত হচ্ছে। এ অবস্থায় ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে এবং মানুষের অধিকার ফিরিয়ে দিতে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম বন্ধ ঘোষণা করে স্বাভাবিকভাবে আদালতের কার্যক্রম শুরুর দাবি জানান তারা।
জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ গফুর বলেন, ‘সরকার যে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম চালু করেছে, এতে সাধারণ মানুষ ন্যায়বিচার পায় না। কোনো সিভিল মামলা দাখিল হচ্ছে না। ভার্চুয়াল কোর্ট পরিচালনা করার জন্য সবার কাছে প্রযুক্তিগত সুবিধা নেই। আর যারা কোর্টে অংশ নিচ্ছেন তাদের আলাপচারিতাও সঠিকভাবে হচ্ছে না। এ অবস্থায় মানুষের আইনি অধিকার ফিরিয়ে দিতে আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। আগামী ১ জুলাইয়ের মধ্যে আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু না হলে আদালত বর্জনসহ বড় ধরনের আন্দোলন কর্মসূচি দিতে বাধ্য হবো।’

আরও পড়ুন