‘সাইফুল্লাহ লস্কর হত্যার বিচার হতে হবে’

আপডেট: 06:20:17 07/12/2019



img

সাতক্ষীরা প্রতিনিধি : প্রয়াত কৃষকনেতা সাইফুল্লাহ লস্কর ছিলেন একজন নির্ভেজাল দেশপ্রেমিক; গরিব মানুষের বন্ধু। তিনি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভূমিহীন কৃষক ক্ষেতমজুরদের অধিকার প্রতিষ্ঠায় সারাজীবন সংগ্রাম করে গেছেন। যেখানে অন্যায় অনাচার সেখানেই তিনি ছুটে যেয়ে সাধারণ মানুষের পক্ষে দাঁড়িয়েছেন।
সেই মানুষটির হত্যাকারীদের চিহ্নিত না করে হত্যা মামলার ফাইনাল রিপোর্ট দেওয়াটা দুঃখজনক। এই হত্যার বিচার হতেই হবে। গণমানুষের পক্ষে তার যে সংগ্রামী আদর্শ সেটিকে বাঁচিয়ে রাখার মধ্যদিয়ে ভূমিহীন গরিব মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।
প্রয়াত কৃষকনেতা সাইফুল্লাহ লস্করের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবের শহিদ স ম আলাউদ্দিন মিলনায়তনে কেন্দ্রীয় ভূমি কমিটি আয়োজিত আলোচনা সভার বক্তারা এসব কথা বলেন।
কেন্দ্রীয় ভূমি কমিটির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদের সভাপতিত্বে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট পুলিনবিহারী সরকার সভা পরিচালনা করেন।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মো. আনিসুর রহিম, অধ্যক্ষ আশেক ই এলাহী, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, অ্যাডভোকেট শেখ আজাদ হোসেন বেলাল, অ্যাডভোকেট শাহানাজ পারভীন মিলি, মুক্তিযোদ্ধা ময়নুল হাসান, মাহফুজুর রহমান মুকুল, অধ্যাপক আব্দুল খালেক, ওহাব আলী সরদার, আনোয়ার জাহিদ তপন, আলী নুর খান বাবলু, ইয়াহিয়া ইকবাল, প্রভাষক ময়নুল ইসলাম, অ্যাডভোকেট মনির উদ্দিন, মনিরুজ্জামান জোয়ার্দার, আব্দুল ওহাব প্রমুখ।
আলোচনা সভায় দেবহাটার নোড়ারচারকুনি আবাদ, কালিগঞ্জের বৈরাগীর চক ও চিংড়িখালী, আশাশুনির বলাবাড়িয়া, পাইকগাছার রামনাথপুরসহ বিভিন্নস্থানে খাসজমিতে বসবাসরত ভূমিহীনদের খাসজমি বন্দোবস্তের আন্দোলন ও সরকারি পর্যায়ে আলাপ আলোচনার কার্যক্রম জোরদার করার আহ্বান জানানো হয়।
এছাড়া পারুলিয়ার সাপমারা খালসহ বিভিন্নস্থানে সাম্প্রতিক উচ্ছেদ কার্যক্রমে ক্ষতিগ্রস্ত ভ‚মিহীন ছিন্নমূল মানুষকে পুনর্বাসন করার পক্ষে জেলা প্রশাসকের ঘোষণা দ্রুত বাস্তবায়ন করার দাবি জানানো হয়।

আরও পড়ুন