মিথ্যাবাদী চেনার উপায়

আপডেট: 07:13:13 18/09/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: রূপকথার চরিত্র পিনোকিওর কথা মনে পড়ে? মিথ্যা কথা বললেই তার নাক লম্বা হয়ে যেত। এই মিথ্যার জন্য তাকে অনেক ভোগান্তিও পোহাতে হয়েছে।
বিভিন্ন ধর্ম গ্রন্থ মতে, মিথ্যা বলা পাপ। তবে এই মিথ্যাই কিন্তু হরহামেশা মানুষ বলে থাকে। একে অনেকে নিজেকে বাঁচানোর কৌশলও মনে করে। তবে মজার বিষয় হলো, মিথ্যা কথা ধরার কিন্তু কিছু উপায় রয়েছে। ব্রাইট সাইট জানিয়েছে মিথ্যা কথা ধরার এসব উপায়ের কথা।

উত্তর এড়িয়ে যাওয়া
কেউ আপনার প্রশ্নের উত্তর এড়িয়ে গেলে বা প্রসঙ্গ পাল্টাতে চাইলে বা প্রশ্নের  উত্তরে অপ্রাসঙ্গিক কথা বলতে থাকলে মনে করবেন সে মিথ্যা বলছে। আসলে সদুত্তর না দিতে পেরে মানুষ কথা এড়িয়ে যায়।

অস্পষ্ট উত্তর
কোনো কিছুর উত্তর অস্পষ্টভাবে দেওয়ার অর্থ হলো  ব্যক্তি মিথ্যা বলছে। আপনার সঙ্গে এরকম হলে ব্যক্তির ওপর শক্ত হোন এবং বিষয়টি নিয়ে সঠিকভাবে কথা বলুন। এই ক্ষেত্রে তাকে বলনু, ‘হ্যাঁ’ অথবা ‘না’ এর মধ্যে উত্তর দিতে।

প্রশ্ন পুনরায় বলা
কেউ আপনার প্রশ্নের উত্তর না দিয়ে ওই প্রশ্নটি  আপনাকেই বারবার করতে থাকলে বুঝবেন সে মিথ্যা বলছে।

হাসতে থাকা
কোনো প্রশ্ন জিজ্ঞেস করলে কেউ যদি হাসতে থাকে, তাহলে ধরে নেওয়া যায় সে মিথ্যা বলছে। ব্রাইট সাইটের প্রতিবেদন মতে, কোনো কথার উত্তর হেসে উড়িয়ে দেওয়ার চেষ্টা করা বা গুরুত্বের সঙ্গে না নেওয়ার অর্থ হলো মিথ্যা বলা।

অতিরিক্ত সততা
কোনো কথার উত্তরে অতিরিক্ত সততা দেখানোও  মিথ্যা বলার লক্ষণ। তাই, এ ধরনের উত্তর বিশ্বাস না করাই ভালো।

সহানুভূতি
কেউ খুব বেশি সহানুভূতি দেখালে তাকে আসলে অবিশ্বাস করা কঠিন। তবে কেউ সহানুভূতি দেখালেই তার প্রতি অনুগত হয়ে যাবেন না। সে হয়তো আপনাকে ধোঁকা দেওয়ার চেষ্টা করছে।

এক প্রশ্নের উত্তরে  অনেক প্রশ্ন করা
কেউ আপনার প্রশ্নের সঠিক উত্তর না দিয়ে আপনাকেই একাধিক প্রশ্ন করতে থাকলে বুঝবেন সে মিথ্যা বলছে।

শীতল হয়ে যাওয়া
কোনো প্রশ্নের উত্তরে যদি কেউ শীতল হয়ে যায় বা ঠান্ডাভাব দেখায়, তাহলে বুঝবেন সে মিথ্যা বলছে।
সূত্র: এনটিভি