‘২০ বছরও টিকবে না ইসরাইল’

আপডেট: 10:50:55 25/09/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: মার্কিন সামরিক বাহিনীর সাবেক চিফস অব স্টাফের চেয়ারম্যান কলিং পাওয়েলের সচিব লরেন্স উইলকারসন বলেছেন, ইহুদিবাদী ইসরাইল আগামী ২০ বছর টিকে থাকতে পারবে না।
তিনি বলেন, বর্ণবাদের মাধ্যমে ইসরাইল নিজেকে অবৈধ সরকার হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছে।
উইলকারসন বলেন, “ইসরাইল আগামী ২০ বছর টিকে থাকতে পারবে না, এটি বিদায় নেবে। ইসরাইল কখনো গণতান্ত্রিক হবে না। এটি হবে বর্ণবাদী সরকার এবং দক্ষিণ আফ্রিকাকে যেভাবে প্রত্যাখ্যান করেছিল সেভাবেই লোকজন প্রত্যাখ্যান করবে। আবারো বলছি ইসরাইল নিশ্চিহ্ন হয়ে যাবে।”
তিনি আরো বলেন, ১৯৪৭-৪৮ সালে মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান স্বীকৃতি দেবেন কিনা এবং ইসরাইলের ব্যাপারে আমেরিকার নীতি কী হবে- সেটি নিয়ে ভেবেছিলেন।
আমেরিকার সাবেক এ সামরিক কর্মকর্তা বলেন, ইসরাইলের ব্যাপারে আমেরিকার কৌশলগত দায়িত্ব রয়েছে এবং যথেষ্ট সম্ভাবনা রয়েছে যুক্তরাষ্ট্রকে সরাসরি যুদ্ধে জড়িয়ে দেওয়ার। আমি মনে করি ইসরাইল সম্ভবত সেই সরকার যারা আমেরিকাকে শেষ যুদ্ধের দিকে টেনে নিয়ে যাবে।”
লরেন্স উইলকারসন আরো বলেন, “ইসরাইলের সঙ্গে আমাদের সম্পর্ক আছে- এটি হচ্ছে একমাত্র কৌশলগত ইতিবাচক দিক। এছাড়া ইসরাইলের বাকি সবই নেতিবাচক।”
তিনি বলেন, অর্ধেক বিশ্বের বিরুদ্ধে ইসরাইলের পক্ষে অবস্থান নিয়েছে আমেরিকা, এটি ভালো কিছু নয়। ইসরাইল সরকারের লাগাম টেনে ধরা জরুরি কিন্তু তা হবে না।
সূত্র: পার্সটুডে

আরও পড়ুন