মোবারকগঞ্জ চিনিকলে শ্রমিকদের গেট মিটিং

আপডেট: 02:18:20 21/11/2020



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : শনিবার সকালে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক কর্মচারীরা পাওনা বেতন ও কৃষকের সার কীটনাশক এবং আখের বকেয়া টাকার দাবিতে গেট মিটিং করেছে।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দর কষাকষি সম্পাদক গোলাম রসুল। এসময় উপস্থিত ছিলেন, আখচাষি কল্যাণ সহসভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক শরিফুল ইসলামসহ মিলের প্রায় আটশত শ্রমিক কর্মচারী।
শ্রমিকরা জানান, এই মিলে গত ২০১৯-২০ মাড়াই মৌসুমে কৃষকের আখের এক কোটি ৫৩ লাখ টাকা এখনো বাকি। এদিকে চলতি ২০২০-২১ রোপণ মৌসুম শুরু হলেও কৃষকের সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছে আখচাষিরা। ফলে সময়মতো বন্ড না হওয়ায় আখ রোপনে অনাগ্রহ দেখাচ্ছে অনেক কৃষক।
অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় চার কোটি টাকা বাকি। বাকি রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের ওভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। এরমধ্যে আগামী ৪ ডিসেম্বর মিলটি ২০২০-২১ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনের দিনক্ষণ ঠিক করেছে। কিন্তু চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন