অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

আপডেট: 06:44:28 11/10/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: শ্রম বাজার নিয়ে গবেষণা এবং অর্থনীতির গবেষণায় নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কার পেলেন তিন অর্থনীতিবিদ।
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস আজ সোমবার দুপুরে অর্থনীতিতে চলতি বছরের নোবেলজয়ী হিসেবে ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনসের নাম ঘোষণা করেছে।
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, ডেভিড কার্ড পাবেন পুরস্কারের অর্ধেক এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।
আর্থিক সম্পদের বাজারমূল্য নির্ধারণের ক্ষেত্রে নিলাম তত্ত্বের উন্নয়ন ও নতুন রীতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের অধ্যাপক পল আর মিলগ্রম ও রবার্ট বি উইলসন গত বছর অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন।
উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামে ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক। যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান- প্রতি বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি এবং অর্থনীতি— এই ছয়টি বিষয়ে যারা বিশেষ অবদান রাখতে পারবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়।
সূত্র: এনটিভি

আরও পড়ুন