অলিম্পিক পেছালো, বয়স তো স্থির নেই

আপডেট: 03:11:07 04/04/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : ২০২০ টোকিও অলিম্পিক যে এ বছর আর হচ্ছে না সেটা নিশ্চিত হয়ে গেছে। এখনো পর্যন্ত পরিবর্তিত সূচি ধরা হয়েছে ২০২১ সালের জুলাই ও আগস্টকে। এক বছর পিছিয়ে যাওয়ায় ফুটবলারদের বয়স সংক্রান্ত ঝামেলা সামনে চলে আসে। নিয়ম অনুযায়ী অলিম্পিকের ফুটবলে অংশগ্রহণ করতে পারে অনূর্ধ্ব-২৩ দল। কিন্তু এক বছর পিছিয়ে যাওয়ায় দলের জন্য নির্বাচিত খেলোয়াড়দের বয়স বেড়ে যাবে বেড়ে। তাই প্রশ্ন উঠেছিল, খেলোয়াড়দের বয়স বাড়ানো হবে কিনা।
বয়স বাড়ানোর ব্যাপারে অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ ফিফা ও এএফসির সঙ্গে আলোচনাও করতে চেয়েছিল। বাকি সব দেশই করোনা পরিস্থিতি সামলে নিয়েই হয়তো এ ব্যাপারে আলোচনায় নামত। কিন্তু সেটা আর দরকার হয়নি। এর আগেই খেলোয়াড়দের বয়সের সীমা বাড়িয়ে দিয়েছে ফিফা। ২০২১ সালে অনুষ্ঠেয় টোকিও অলিম্পিকে অনূর্ধ্ব-২৪ বছর বয়সী ফুটবলাররা অংশগ্রহণ করতে পারবেন বলে জানিয়েছে বিশ্ব ফুটবল সংস্থা। নির্ধারিত বয়সের বেশি সর্বোচ্চ তিনজন খেলোয়াড় দলে রাখার নিয়ম বহাল থাকছে।
এ বছরের জুলাইয়ে হওয়ার কথা ছিল বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর। সে হিসেবে ১৯৯৭ সালের জানুয়ারি থেকে জন্ম নেওয়া ফুটবলাররা খেলতে পারতেন অলিম্পিকে। এখন বয়স বাড়ানোর সুযোগে আগের নির্ধারিত জন্ম সাল ও মাসই বহাল রাখা হয়েছে। এতে অলিম্পিক খেলতে আর বাঁধা থাকল না ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস, আর্জেন্টিনার জিওভান্নি লো সেলসো বা স্পেনের ফাবিয়ানদের মতো ফুটবলারদের। এ ছাড়া দলীয়ভাবে এই সিদ্ধান্তে খুশি হওয়ার কথা আর্জেন্টিনা, ফ্রান্স, ব্রাজিল, জার্মানি, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশের।
সূত্র : প্রথম আলো

আরও পড়ুন